প্রথম বর্ষ, শারদ সংখ্যা, ১২ অক্টোবর' ২০১৫

সোমবার, ১২ অক্টোবর, ২০১৫

সম্পাদকীয়


সম্পাদকীয়
        সমগ্র দেশ জুড়ে রাজনৈতিক অস্থিরতা । সাধারণ মানুষের অনিশ্চিত জীবন যাপন । রাজ্যে প্রায় মাৎস্যন্যায়ের রাজনীতি । চারিদিকে টালমাটাল, অশান্ত, অরাজক পরিস্থিতি । আমাদের গণতন্ত্রের সামনে এত বড় কঠিন সময়, এমন কঠিন পরীক্ষার দিন মনে হয় আগে এমন ভয়ংকর রূপ নিয়ে দেখা দেয়নি । আশার নতুন সূর্যের ভোর দেখার ভাবনা কেউ ভাবতে পারছেন না । অন্ধকারে চোখ ঠাওরে নেওয়ার চেষ্টা করছি আমরা ।
        বন্ধ্যা-রাজনীতি-সর্বস্বতা কে মেনে নিতে নিতে অরাজনৈতিক আমরাই মনে হয় ধীরে ধীরে জন্ম দিয়েছি আজকের স্বৈরাচারী রাজনীতি মনস্কতাকে । প্রজন্মের ভাবনা ভাবিনি । নিজের কথাও কি ভেবেছি ? ভাল থাকার কথা ? প্রশ্ন অনেক, উত্তর চাওয়ার সাহস আমার কোথায় ? শুধু তো একরাশ ভয় নিয়ে হাঁটাচলা, কলম আর কাগজের সংঘাত এড়িয়ে চলা। কিন্তু যাচ্ছি ঠিক কোন দিকে ?
     চারিদিকে গণতন্ত্রের চিতা জ্বলার কটু গন্ধ ছড়াচ্ছে দিন দিন । তবু প্রকৃতির নিজস্ব লীলায় এর মধ্যেই মেঘ মুক্ত শরৎ আকাশের সোনালী রৌদ্র মনে এনে আনন্দ । পূজো এসেছে । একবছর পর আবার মা দুর্গাআসবেন । ধর্ম না মানলেও পূজোর আনন্দে নিজেকে ভাসিয়ে দিতে বাঁধা কোথায় ? দূর্গা পূজোই তো বাঙালীর রিক্ত জীবনের অন্যতম আনন্দক্ষণ । বঙ্গ সংস্কৃতির প্রাণ একবার মনের গোপনেই তো নেচে ওঠে এই সময় । এই সর্বাঙ্গীণ সার্বজনীন উৎসবের সাথে জড়িয়ে আছে বাঙালীর সাহিত্য বাসনাও । সৃজনশীলতার মূর্ত প্রকাশ ঘটে এই সময় ।
      বঙ্গীয় সাহিত্য জগতে একেবারে শিশু হয়েও মনের ইচ্ছেকে অবদমিত করে রাখা রাখা গেল না । মনের ইচ্ছের উপর ভর করেই হটাৎই শুরু করা হল ইচ্ছে ডানার শারদ সংখ্যা । তাই আজ মহালয়ার পুণ্য তিথিতে মেলে দিলাম আপনাদের সামনে । পাঠক-পাঠিকারা সাহিত্য মন নিয়ে গ্রহণ করলেই আমরা সার্থক ।  

সূচীপত্রে ক্লিক করে পড়ুন ।  সব লেখাই পড়ুনসোশ্যাল মিডিয়ায় আপনার লেখা পোস্ট করতেই পারেন কিন্তু আমাদের অনুরোধ সঙ্গে ‘ইচ্ছে ডানা’র লিঙ্কটাও পোস্ট করুন । আপনার পাঠক-পাঠিকা আপনার সৃজনশীলতার পরিচয় পাক ‘ইচ্ছে ডানা’র পাতাতেই । 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন