প্রথম বর্ষ, শারদ সংখ্যা, ১২ অক্টোবর' ২০১৫

মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০১৫

কবিতা


 রীতা ঘোষ
 দুবাই, সংযুক্ত আরব আমীরশাহী



আমি অতি সাধারণ মানুষ


আমি দুদিন খুব চোখের জল ফেলি
আতঙ্কবাদীদের অভিশাপ দিই
মৃত শিশুদের আত্মার শান্তি কামনা করি
আর অভিভাবকদের সান্ত্বনা দিই ,
'' যে আসে তাকে তো যেতেই হয় ,
কেও আগে কেও বা পরে ,
ওদের আয়ু এতোটাই বোধহয় '' ...
আসলে আমি সাধারণ মানুষ অতিশয় ।
তারপর ফেসবুকে স্ট্যাটাস দিই
বন্ধুরা নিজ নিজ মতামত জানায়
কেও গালি দেয় যাচ্ছেতাই ,
রেগে নপুংসক অমানুষ কয়
আমরা অনেকেই দেয়ালে মোমবাতি জ্বালায়
আমি শান্তিপ্রিয়, তাই নীরব প্রতিবাদ বোধহয়
আসলে আমি সাধারণ মানুষ অতিশয় ।
মন ভারাক্রান্ত, তবু মস্তিষ্ক জাগ্রত রয়
কতশত ভয়াবহ উৎসব রোজই তো হয়
খবরের কাগজে, নিউজ চ্যানেলে, প্রতি ঘণ্টায়-চব্বিশ ঘণ্টায় ...
'' নির্মম পূজো পরিক্রমা, কন্যার বলিদান, আর্তের ভজন ,
নারীর ভোগ, হোমানলে মনুষ্য দহন,
রক্তের হোলি খেলা, চলে ধ্বংস লীলা -- উৎসব নর সংহার ।''
আমি এসব দেখতে দেখতে অভ্যস্ত বোধহয়
আসলে আমি সাধারণ মানুষ অতিশয় ।
এরপর আসে পূজো পার্বণ, শুভ বড়দিন
যে শিশুরা ধরাতে সবে চোখ খুলছে
হাঁটছে, ছুটছে, সিঁড়ি ভেঙে উঠছে
এরাই তো আমাদের সুখস্বপ্ন, সমাজের ভবিষ্যৎ
দেশের গৌরব, আগামীর সম্ভাবনা উজ্জ্বল ।
ওরা কি দেখবে না, জানবে না ধর্ম-সংস্কৃতি-ঐতিহ্য !
উৎসব মানেই তো মিলন, ভালোবাসা,
হাসি, খুশী আর পরস্পর কাছে আসা,
এই উপহারটুকুও কি ওদের প্রাপ্য নয় !
আসলে আমি সাধারণ মানুষ অতিশয় ।
গরল পানে কেও নীলকণ্ঠ, শরীরে জখম মেখে ক্রুশবিদ্ধ
অত্যাচারী অসুর দমনে মা দুর্গতিনাশিনী, বিপদ তারিণী...
আগামীরা জানুক এঁদের গুণগান, মাহাত্ম্য কাহিনী
গীতা, কোরান, বাইবেলের পবিত্র বাণী ...
বন্ধ হোক প্রতারণা, ভণ্ডামি, হিংসা, হানাহানি, ধর্মের অপপ্রচার
জাগ্রত হোক বিবেক বুদ্ধি মনুষ্যত্ব...আসুক বিপ্লব !!
বন্ধুত্ব  প্রেম  ক্ষমার মন্ত্রে  দীক্ষিত হই সবাই
তাই উৎসবের আয়োজন প্রয়োজন বোধহয়
আসলে আমি সাধারণ মানুষ অতিশয় ।
একা আমি দুর্বল, পরিবর্তনে অক্ষম তাই
একে একে মিলে দুই-তিন-চার ... অনেক হই ।
সংসার হতে সমাজ, রাষ্ট্র, বিশ্বব্যাপী ছড়ায়
ভালোবাসার রামধনু মাখা একমুঠো আশার আলো
আঁধার রাতের অবসানে, উদারতা ক্ষমার মন্ত্র উচ্চারণে
প্রতিশোধের ভয়ংকর স্বপ্ন শেষে, নতুন সূর্য উঠুক হেসে
সুন্দর মঙ্গলময়  নির্মল পৃথিবীতে, আগামীর প্রতীক্ষায়
আমি অতিশয় সাধারণ মানুষ তাই !!!


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন