প্রথম বর্ষ, শারদ সংখ্যা, ১২ অক্টোবর' ২০১৫

রবিবার, ২৫ অক্টোবর, ২০১৫

প্রচ্ছদ প্রতিবেদন

স্তন ক্যান্সারে চিকিৎসার সাথে সাথে প্রয়োজন মানসিক আনন্দ
কেউ যখন স্তন  ক্যান্সারে আক্রান্ত্র হন  তখন তা যে কেবল তার উপর প্রভাব ফেলে তাই নয়, পরিবার, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের উপরও এর প্রভাব ফেলে । বিশেষ করে জীবন সঙ্গীকে মারাত্মক রকমের প্রভাবিত হতে দেখা যায় । সংকটাপন্ন এমন রোগীর জন্য, চ্যালেঞ্জ মোকাবেলায় জীবন সঙ্গীর সাহায্য, সহানুভূতি, অবলম্বন ও ভালোবাসা খুবই প্রয়োজন । স্তন ক্যান্সার চিকিৎসা যখন চলে, নানা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় রোগীর শরীরে। অস্ত্রোপচার করা হলে এবং লসিকাগ্রন্থি সরিয়ে নিলে ফুলে যায় বাহু । কেমোথেরাপি নিলে হয় বমি বমি ভাব, বমি, কেশহানি, ক্ষুধামন্দা ও ওজন হ্রাস । বিকিরণ চিকিৎসায় অবসাদ, ক্লান্তি, স্তনে ব্যথা, স্তন আয়তনে পরিবর্তন ইত্যাদি ইত্যাদি । শারীরিক কষ্টে ও মানসিক দ্বন্দ্বে রোগীর আবেগ মেজাজেরও পরিবর্তন হয় ।
প্রিয়জনের স্তন ক্যান্সার হলে তাকে অবলম্বন দিতে হবে । আপাত: দৃষ্টিতে এটা সহজ মনে হলেও বাস্তবে তা সব সময় হতে দেখিনা আমরা । শুধু সঙ্গে থাকলেই হবে না, রোগীর প্রতিটি বিষয়কে বোঝার চেষ্টা করতে আন্তরিকভাবে । প্রিয় খাবারও অনেক সময় রোগীর কাছে বিস্বাদ হয়ে উঠে । এমন কিছু চিকিৎসা আছে যা নেওয়ার পর আগের প্রিয় খাবার তখন ভালো লাগে না । অনেকে স্বাভাবিক সময় যে খাদ্য উপভোগ করতেন এসব খাবার এখন এড়াতে চাইতে পারেন । অনেক নারী চান ডাক্তারের কাছে যেন তাঁর জীবনসঙ্গী তাকে নিয়ে যান এবং সঙ্গে থাকেন । চিকিৎসা হোক বা মামুলী চেক আপ হোক, ডাক্তারের সঙ্গে এমন সেশন বেশ ক্লান্তিকর হয়ে উঠে এক সময় । সে সময় কেউ যদি পরামর্শগুলো নোটবুকে টুকে নেন, দেখভাল করেন, পরে বাড়ি নিয়ে যান তখন রোগী বেশ স্বস্থি অনুভব করেন । যতটুকু অন্তরঙ্গ হলে রোগী স্বস্তি পান ততটুকু তাকে দিলে ভালো । চিকিৎসায় যৌন ইচ্ছা কমে যেতে পারে কিন্তু শারীরিক ঘনিষ্ঠতা তিনি চাইতে পারেন । সেদিকে খেয়াল রাখবেন জীবন সঙ্গী ।
মানুষ যখন চাপে থাকে তখন মন খুলে কথা বলার লোক পেলে মানুষ স্বস্তি পায় । আশ্রয় খোঁজে কারো, যিনি কান পেতে তার কথাগুলো শুনবেন, শেয়ার করবেন তার সঙ্গে । জীবন সঙ্গীর কাছে  এমন চাহিদা থাকতেইে পারে । গবেষণায় দেখা গেছে চিকিৎসা চলার সময় দম্পতি যখন মন খুলে কথা বলেছেন, সেক্ষেত্রে রোগীর দুর্ভোগ অনেক কমে, সম্পর্কের তুষ্টিও হয় এতে বেশি । রোগ নির্ণয়ের পর অনেক সিদ্ধান্ত নিতে হয়, সেসময় জীবন সঙ্গীর সক্রিয় ভূমিকা বাঞ্ছনীয় । প্রয়োজন হতে পারে দ্বিতীয় মত নেওয়ার । জীবন সঙ্গীকে ভালো শ্রোতা হতে হয় । সঙ্গী ভয় পেলে সে ভয়কে স্বীকার করে তাকে আশ্বস্ত করতে হয় । চট জলদি সমাধান দেবার লোভ সামলানো উচিত, হয়ত এরকম করলে তার উদ্বেগকে তুচ্ছ করার মত ব্যাপার ঘটে, অন্তত: রোগী তা মনে করতে পারেন, আর এরকম মনে হলে অভিমানে হয়ত মনের দুঃখ কষ্টের কথা আর তিনি বলবেনই না ।
রোগীকে যেমন উৎসাহ দিতে হবে, তেমনি চিকিৎসার বাস্তব দিক নিয়ে সঠিক  ধারণাও কৌশলে তাকে জানানো উচিত । ধৈর্য রাখা বড় কথা । স্তন ক্যান্সারের চিকিৎসায় নারীর হরমোনসমূহ বিশৃঙ্খল হতে পারে, তখন মন মেজাজ খারাপ হওয়া, বিরক্তির-ভাব প্রায়ই হওয়া খুবই স্বাভাবিক । মনে জমে উঠা বাষ্প বের হবার পথও চাই তাদের । এজন্য প্রয়োজন ক্যান্সার সাপোর্ট গ্রুপ । রোগীর ভাল লাগার সমস্ত উপায়ের আয়োজন করাটাই তাকে সুস্থ করে তোলা বা তার আয়ুকে দীর্ঘায়ত করার একটা বড় দিক । শুধু মাত্র চিকিৎসা নির্ভর হলে রোগ নিরাময়ের সম্ভাবনা কমে যায় ।

যিনি রোগীর অবিরাম সঙ্গী, তিনি যেন ভেঙ্গে না পড়েন । রোগীর সাথে সাথে থাকতে থাকতে তাকে অবলম্বন দিতে দিতে তার নিজেরও একসময় ক্লান্তি আসতে বাধ্য । ক্লান্তি, হতাশা মনকে আছন্ন করলেও সঙ্গী প্রিয়জনের কথা ভেবে সহ্য করতে হবে । যিনি পরিচর্যা দেন রোগীকে, তারও চাই মন ভালো রাখার মত কাজ করতে হবে অন্যান্য সবাই কে । একটা কথা মনে রাখা দরকার হতাশা কিন্তু রোগীকে ঘিরে যারা থাকেন তাদের সবার মধ্যেই বাসা বাঁধে । সেই হতাশা প্রকাশ পেলে রোগীকেও অচিরেই গ্রাস করবে । রোগীর যথাযথ অবলম্বন হয়ে উঠার জন্য সবাইকেই হতে হয় শান্ত, স্থির, ধৈর্যশীল ও প্রফুল্ল । তাই সবারই উচিত হতাশায় না ডুবে গিয়ে ভাল লাগার বিষয়গুলিকে আরও বেশী করে আঁকড়ে ধরা ।  রোগীর পরিচর্যাকারী বা কেয়ার লিডার যেন বিষণ্ণতা ও উদ্বেগের শিকার না হন তাও দেখতে হবে বিশেষ যত্ন সহকারে । রোগী, তার সবচেয়ে কাছের সর্বক্ষণের সঙ্গী, তার কেয়ার লিডার এদের ঘিরে থাকা প্রতিটি মানুষকেই শুধু সহানুভূতিশীল হলেই হবে না, এদের মানসিকভাবে খুশী রাখার জন্য সমস্ত উপায় অবলম্বন করতে হবে । সংঘবদ্ধ লড়াই রোগীকে অনেক খোলামেলা ও সাহসী করে তুলতে পারে । স্তন ক্যান্সারের বিরুদ্ধে লড়াই-এ এই সাহসের প্রচণ্ড রকম প্রয়োজন আছে । রোগীকে সুস্থ বা তার দীর্ঘমেয়াদী আয়ু নির্ভর করে এর উপরেই ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন