প্রথম বর্ষ, শারদ সংখ্যা, ১২ অক্টোবর' ২০১৫

রবিবার, ২৫ অক্টোবর, ২০১৫

ইচ্ছের রান্নাঘর





শ্যামলী পাল

ভাই ফোঁটায় বোনেদের মুশকিল                       আসান রেসিপি 
সকালের জলখাবার


শাহি দম আলু
উপকরণ
আলু, পেঁয়াজ, আদা, লঙ্কা, রসুন, টমেটো, গরম মশলা, চিকেন মশলা, কস্তুরি মেথি পাতা, নুন, হলুদ, চিনি, টক দই, ধনে গুড়ো, জিরে, তেজপাতা, কাজু,  পোস্ত
প্রণালী                                                      
প্রথমে আলু সিদ্ধ করে নুন, হলুদ, আদা, লঙ্কা বাটা, টক দই আর ধনেগুরো মেখে রাখুন । এবার তেল গরম করে গোটা জিরে আর তেজপাতা ফোঁড়ন দিয়ে পেঁয়াজ কুঁচিয়ে দিয়ে নিন । একটু নেড়েচেড়ে নিয়ে টমেটো কুঁচিয়ে দিয়ে দিন । সাথে একটু নুন দিয়ে ঢাকা দিয়ে রাখুন । তারপর মেখে রাখা আলু দিয়ে খুব ভালো করে কষে নিন । টক দই-এর জলটা শুকিয়ে গেলে একটু গরম জল দিন । এবার একটু চিনি আর আন্দাজ মতো নুন, চিকেন মশলা, কস্তুরি মেথি পাতা দিয়ে কিছু সময় রান্না করুন । তারপর পোস্ত আর কাজু বাটা দিয়ে কিছু সময় রান্না করলেই রেডি আপনার শাহি দম আলু ।  
পনির কচুরী
দুধ একটু লেবু দিয়ে ফাটিয়ে ঘরেই ছানা বানিয়ে নিন । এবার একটু আলু সিদ্ধ করুন ।
তারপর কড়াই এ একটু মাখন দিয়ে সিদ্ধ করা আলু আর ছানা একটু কিচেন কিং মশলা আর আন্দাজ মতো নুন দিয়ে পুড় বানিয়ে নিন । আলাদা মশলা ও ব্যাবহার করতে পারেন ।
এবার আটা আর ময়দা একটু নুন আর চিনি দিয়ে খুব ভালো করে মেখে নিন । দুধ দিয়ে মাখলে বেশি ভালো হবে । তারপর লেচি কেটে বাটি বানিয়ে পুড় ভরে মোটা মোটা করে বেলে নিয়ে ছাঁকা তেলে ভেজে নিলেই রেডি আপনার পনির কচুরি ।

দুপুরের স্পেশাল খাবার
হায়দ্রাবাদী চিকেন দম বিরিয়ানী

উপকরণ
বাসমতী চাল, চিকেন, টক দই, ধনেপাতা, পুদিনা পাতা, আদা, রসুন, শুকনো লঙ্কা বাটা, নুন, হলুদ, বিরিয়ানই মশলা, একটু সবুজ ফুড কালার, ঘি                          
প্রণালী
কড়াই-এ তেল গরম করে পেঁয়াজ একটু ভেজে নিয়ে চিকেন দিয়ে দিন । এবার একটু ঢেকে রাখুন । জল শুকিয়ে গেলে আদা বাটা, রসুন বাটা, নুন ও হলুদ দিয়ে ভালো করে নাড়িয়ে নিয়ে আবার ঢাকা দিয়ে দিন । একটু পরে টক দই দিয়ে ভালো করে নাড়িয়ে নিয়ে একটু কষে নিন । এবার বিরিয়ানি মশলা দিয়ে দিন 
চালে তেজ পাতা, গরম মশলা আর নুন দিয়ে ভাত আধ সিদ্ধ করুন । এবার ডেকচিতে অল্প ভাত নিয়ে সবুজ ফুড কালার মিশিয়ে দিন আর পুদিনা পাতা, ধনে পাতা বেশি করে ছড়িয়ে নিন । তার উপর রান্না করা চিকেন দিয়ে দিন । এভাবে ভাত, চিকেন, পুদিনা পাতা, ধনে পাতা, সাজিয়ে সাইড থেকে ঘি ছড়িয়ে ভাল ভাবে ঢাকনা দিয়ে দমে কিছু সময় বসিয়ে রাখলেই তৈরি হয়ে যাবে দম হায়দ্রাবাদী দম বিরিয়ানি ।
বিকালের জলখাবার
                                                                          

আলু ফ্রাংকি
উপকরণ
সিদ্ধ আলু, পাউ ভাজি মশলা, আটা, আদা কাঁচা লঙ্কা, ধনেপাতা কুঁচি, নুন, হলুদ ।  
                        প্রণালী
প্রথমে আটা একটু নুন দিয়ে মেখে রাখুন । এবার তেল গরম করে আদা কুচি, লঙ্কা কুচি একটু নেড়েচেড়ে নিয়ে তাতে সিদ্ধ করা  আলু, আন্দাজ মতো  নুন আর হলুদ দিয়ে দিন । খুব ভালো করে পুড়টা হয়ে গেলে  নামিয়ে রাখুন ।
এবারে আটা থেকে লেচি কেটে রুটি বেলে নিন । রুটি-র মাঝখানে পুড়টা লম্বা করে রাখুন আর ২ সাইড ভাজ করে লম্বা দুই পাশ ও মুড়ে দিন । তারপর তাওয়া গরম করে একটু তেল ছড়িয়ে সেলো  ফ্রাই করে  নিলেই রেডি আপনার আলু ফ্রাংকি। সস দিয়ে গরম গরম পরিবেশন করুন ।
রাতের স্পেশাল খাবার





চিকেন টিক্কা মশলা 
উপকরণ
চিকেন, টক দই, টমেটো, পেঁয়াজ, আদা, রসুন, পোস্তো, নুন, হলুদ, কাবাব       মশলা, চিকেন মশলা, কসুরি মেথি পাতা 
প্রণালী
প্রথমে চিকেনে টক দই আর কাবাব মশলা ও নুন মাখিয়ে রেখে দিন । টমেটো, আদা আর লঙকা বেটে রাখুন । পেঁয়াজ, রসুন, গরম মশালা ভেজে নিয়ে পোস্ত মিশিয়ে বেটে নিন । এবার কড়াই-এ সামান্য তেল গরম করে মেরিনেট চিকেন দিয়ে দিন আর জল শুকিয়ে গেলে আচঁ থেকে নামিয়ে রাখুন । অন্য আর একটি কড়াই-এ আবার তেল গরম করে প্রথমে টমেটো ও আদা বাটা খুব ভালো করে ভেজে নিয়ে ভাজা পেঁয়াজ এর সাথে বেটে রাখা সব মশলা  দিয়ে খুব ভালো করে কষে নিয়ে পোস্ত বাটা ও চিকেন মশালা দিয়ে দিন । এবার হলুদ আন্দাজ মতো নুন দিয়ে একটু গরম জল দিয়ে কিছু সময় আঁচ কমিয়ে রান্না করুন । আর অন্য কড়াইতে রেখে দেওয়া চিকেনকে শিঁকে গেথে একটু জ্বালিয়ে নিয়ে গ্রেভিতে দিয়ে দিন । এবার একটু কসুরি মেথি ছড়িয়ে দিয়ে আর একটু সময় রাখলেই রেডি আপনার চিকেন টিক্কা মশালা
গরম গরম চালের রুটি /আটা রুটির সাথে পরিবেশন করুন ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন